fbpx

এই ই-কমার্স মডেল সাধারণ অনলাইন স্টোরগুলির থেকে খুব আলাদা যেগুলি পণ্য বিক্রয়ের ওপর নির্ভর করে। আমরা এখন সেটাই দেখব যে কিভাবে একটি ই-কমার্স বিজনেস শুরু করা যায় এবং কিভাবে এটি অন্যান্য অনলাইন বিজনেস থেকে আলাদা। একটি ই-কমার্স ব্যবসা শুরু করার জন্য প্রয়োজন কঠোর পরিশ্রম। তার সাথে অনেকগুলি পদক্ষেপ এবং সিদ্ধান্তের দরকার আছে যা সঠিক সময়ে একত্রিত করা প্রয়োজন। এই কাজ খুব কঠিন না কিন্তু এটার জন্য অনেক পরিশ্রম এবং ধৈর্য দরকার হয়। কিছু নির্দিষ্ট পদক্ষেপ ঠিক ভাবে মেনে চললে খুব সহজেই একটি বড় এবং সফল অনলাইন বিজনেস গড়ে তোলা সম্ভব।

নিৰ্দিষ্ট একটি ফিল্ড নিয়ে বা niche নিয়ে ই-কমার্স শুরু করতে হয়। স্বাভাবিক ধারণা এমন হতে পারে যে এই ফিল্ড এর মূল ফোকাস হল পণ্য। কিন্তু তা পুরোপুরি ঠিক নয়। অবশ্যই পণ্য খুব গুরুত্বপূর্ণ এবং সেটা দিয়ে এ একটা ব্যবসা চলবে কিন্তু তার চেয়েও আগে জানতে হবে কোন নির্দিষ্ট ফিল্ড নিয়ে ব্যবসাকে আগে নিয়ে যাবেন আপনি এবং কোন জায়গায় আপনি সবচেয়ে ভালো করতে পারবেন। তাই প্রথম খুব ভেবে একটি উপযুক্ত niche খুঁজতে হবে যা আপনার জন্য লাভবান হবে এবং সেটি করতে আপনি ও ভালোবাসবেন।

একটি ই-কমার্স ব্যবসা তৈরির প্রথম পদক্ষেপটি হল আপনি কোন পণ্যগুলি সরাসরি ভোক্তার কাছে বিক্রি করতে চান তা জানা। এটি প্রায়শই নতুন অনলাইন ব্যবসা শুরু করার পক্ষে সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ। একটি ই-কমার্স ব্যবসা তৈরি করে ব্র্যান্ডের নাম ঠিক করা এবং পণ্যের তালিকা লেখা পরের পদক্ষেপ।
আপনি আপনার পণ্যটি খুঁজে পেয়েছেন, সকল সম্ভাবনার মূল্যায়ন করেছেন এবং আপনার সরবরাহকারীকে উৎসাহ দিয়েছেন। আপনি এখন আপনার ব্যবসায়ের পরিকল্পনা লিখতে প্রস্তুত। কিন্তু আপনি এটির আগে আপনার প্রতিযোগিতা সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ গবেষণা করতে হবে যাতে আপনি কীসের বিরুদ্ধে আছেন এবং কীভাবে আপনি আপনার ব্যবসায়ের পার্থক্য করতে পারবেন তা জানতে পারবেন।
একটি ই-কমার্স ব্যবসা তৈরি করে ব্র্যান্ডের নাম ঠিক করা এবং পণ্যের তালিকা লেখা পরের পদক্ষেপ।
আপনি যদি আপনার সাইটে পর্যাপ্ত ট্র্যাফিক না আনতে পারেন তাহলে সেটা সেরা ব্যবসায়ের ধারণাগুলিকেও ফ্লপ করতে পারে। ই-কমার্স এ সফল হওয়ার জন্য আপনার সাইটগুলি SEO অপটিমাইজড হতে হবে যেন ব্যবহারকারী আপনার সাইট খুঁজে পায়।

কিভাবে ই-কমার্স ব্যবসা গড়ে তোলা যায়এই স্টেপ গুলো ফলো করে খুব সহজেই একটি ই-কমার্স ব্যবসা গড়ে তুলতে পারবেন।