আমরা প্রতিদিন অনেক রকম সাইট ভিজিট করি এবং প্রতিটা সাইটই দেখতে একেক রকম এবং একেক কাজে ব্যবহার করা হয়।হয়তো আমাদের অনেক সময় মনে হয়, কি করে এগুলো কাজ করছে এবং কি করে এরকম সাইট আমরা ও বানাতে পারি।

আজ আমরা জন্য ওয়েব ডিজাইন কি এবং কি করে আমরা ও একজন ওয়েব ডিজাইনার হতে পারি তা জানবো।

মূলত, ওয়েব ডিজাইন বলতে ইন্টারনেটে প্রদর্শিত ওয়েবসাইটগুলির নকশাকে বা ডিজাইনকে বোঝায়। একটি ওয়েবসাইট সম্পর্কে সমস্ত বিষয় – সামগ্রী সহ, এটির চেহারা এবং এটি যেভাবে কাজ করে – সবকিছু ই ওয়েবসাইট ডিজাইনের দ্বারা নির্ধারিত হয়। ওয়েব ডিজাইন বিন্যাস, রঙ, পাঠ্য শৈলী, কাঠামো, গ্রাফিক্স, চিত্র এবং ঐ সাইটের ভিজিটরদের পৃষ্ঠাগুলি দেখানোর জন্য ইন্টারেক্টিভ বৈশিষ্ট্যগুলির ব্যবহার নির্ধারণ করে। এমন সাজানো ফাইলগুলির একটি সংগ্রহকে ধারণার পরিকল্পনা এবং তা বানানোর একটি প্রক্রিয়া হলো ওয়েব ডিজাইন। পেশাদার ওয়েব ডিজাইন একটি ব্যবসাকে অনলাইনে বিশ্বাসযোগ্য করে তুলতে সহায়তা করে।

একজন ওয়েব ডিজাইনার কোনও ওয়েবসাইটের উপস্থিতি, বিন্যাস এবং কিছু কিছু ক্ষেত্রে সেটার বিষয়বস্তু নিয়ে কাজ করে।  তারা সাইট এর চেহারা বা লুক অফ দা ওয়েবসাইট, উদাহরণস্বরূপ, লেখার জন্য ব্যবহৃত রঙ, ফন্ট এবং চিত্রগুলির  ডিজাইন করে যাতে তা ইউজারদের কাছে আকর্ষণীয় হয় এবং তারা সাইট টা ব্যবহার করতে পছন্দ করে। ওয়েবসাইট এ যেসব কনটেন্ট থাকবে তার বিন্যাস কীভাবে কাঠামোবদ্ধ ও শ্রেণীবদ্ধ করা হয় তা ওয়েব ডিজাইনার ঠিক করে। একটি ভাল ওয়েব ডিজাইন ব্যবহার করা সহজ, নান্দনিকভাবে আনন্দদায়ক এবং ওয়েবসাইটটির ব্যবহারকারী যারা আছে তাদের এবং ব্র্যান্ডের সাথে মানাসই।

 

ওয়েবসাইটগুলি আপনাকে অনলাইনে আপনার উপস্থিতি তৈরি করতে সহায়তা করে এবং আপনার ব্যবসা সফল করতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার ব্যবসা যাই হোক না কেন, আপনার ওয়েবসাইট আপনাকে জনপ্রিয় করতে এবং অনেক পরিমাণে লাভ অর্জনে সহায়তা করবে।

তাই আপনিও চাইলে খুব সহজেই এবং খুব অল্প সময়েই শিখে নিতে পারেন ওয়েব ডিজাইনিং। আপনি খুব সহজেই তাহলে পারবেন আপনার পছন্দ মত আকর্ষণীয় ওয়েবসাইট ডিসাজন করতে! আর অপেক্ষা না করে এখনই শুরু করে দিন এবং আমরা আপনাকে সে ব্যাপারে সম্পূর্ণ সাহায্য করবো।

  • Share:

admin

Author Since: July 14, 2021

Leave Your Comment