fbpx

ইনস্ট্রাগ্রামে ৮০০ মিলিয়ন ব্যবহারকারী একটিভ থাকে প্রতি মাসে।
৯৫ মিলিয়ন এর বেশি ইমেজ ভিডিও পোস্ট হয়। এছাড়া ২ মিলিয়ন এর ও বেশি ব্যবসা জড়িত এই চেনেল এ।

বেশি মানুষ যেখানে থাকে সেখানেই বিজনেস.
তাই ইন্সট্রাগ্রাম দ্বারা ও আপনার brand এর প্রচার বাড়াতে পারেন।
তবে সকল সেক্টর না। অডিয়েন্স অনুযায়ী যদি আপনার প্রোডাক্ট / সার্ভিস টা যদি ম্যাচ করে তবেই আপনি এই চ্যানেল এ প্রচার করতে পারেন.

ইনস্ট্রাগ্রামে এ content এ মনোযোগ বেশি দিতে হবে. আপনার Follower দ্বারা তা জেনে তারপর তাদের পছন্দের content(text,image,video)তৈরী করা প্রয়োজন।

ইনস্ট্রাগ্রামে ২ ধরনের Profile থাকে। একটা হলো Personal Profile. অনেক জনকে দেখি Personal Profile দিয়ে প্রোডাক্ট বা সার্ভিস দিয়ে post করে থাকে। কিন্তু Personal Profile দ্বারা Business এর কাযক্রম চালাতে পারবেন না.

দ্বিতীয় হলো Business Profile.
Personal Profile থেকে Business Profile এ যাওয়া খুবই সহজ বিষয়। instagram এর settting এ যাবেন then click করবেন”switch to busniess profile” তারপর থাকে busniess এর কাযক্রম চালাতে পারবেন.
business profile এ ভিজিটর contact করতে পারে। business profile দ্বারা Facebook Advertising tools ছাড়া ও বিজ্ঞাপন চালাতে পারবেন।

এছাড়া বর্তমানের ডাটা যুদ্ধে আপনি সহজেই জয়ী হতে পারবেন। Instagram এর insights গেলেই দেখতে পাবেন আপনার post এর Reach & impression. এছাড়া Instagram tools দ্বারা কোন ধরনের user যুক্ত হলো যেমন -কোন time এ Active থাকে, Location, age, gender দেখতে পাবেন। এই tools দ্বারা আপনি বুঝতে পারবেন কোন product/service টি user পছন্দ করলো।এই statistics ডাটা দ্বারা customer এর পছন্দ অনুযায়ী product বা সার্ভিস উপডেট করতে পারবেন।

Instagram ads:
customer এর সাথে Engage হতে বিভিন্ন ধরনের Ad রান করা যায়.
1.photo 2.ভিডিও 3.carousel/Dynamic এডিস 4.stories 5.stories canvas.

Instagram stories post:
Instagram stories একটি brand এর জন্য অনেক helpful কারণ এই feature টা সামনের দিকে দেখানো হয়.
Stories এ post গুলো 24 ঘন্টা live থাকে।তবে যে কেও চাইলে save রাখতে পারবেন পরে তা ব্যবহার করার জন্য .

Hashtag এর মাধ্যমে instant engagement করা যায়। যা দ্বারা organic ভাবে brand এর প্রচার করতে পারবেন। তবে হ্যাশট্যাগ তৈরী করার নিয়ম জানতে হবে।

Instagram এ right time করে পোস্ট করে engagement বাড়াতে পারবেন। আপনি page insight চেক করে যখন বুঝবেন আপনার Audience রা কোন time এ online থাকে এবং ওই টাইমে post করলে instant রেজাল্ট পাবেন।

Paid campaign নিয়ে এই post এ বেশি কিছু লেখা করা হয়নি। পরের post এ paid marketing নিয়ে লিখা হবে। paid marketing দ্বারা রকেট গতিতে Brand Develop করা সম্ভব।

সবশেষে বলতে চাই, Instagram সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে world এ টপ পর্যাইয়ে আছে। মাসে ৮০০ মিলিয়ন এর বেশি ব্যবহারকারী। তাই এই যায়গায় আপনার Brand Development করার একটা ভালো চেনেল।t করার একটা ভালো চেনেল। .