fbpx

ই-কমার্স যা ইন্টারনেট বাণিজ্য নামেও পরিচিত, ইন্টারনেট ব্যবহার করে পণ্য বা পরিষেবাদি ক্রয় এবং বিক্রয়, এবং এই লেনদেনগুলি কার্যকর করার জন্য অর্থ এবং ডেটা স্থানান্তরকে বোঝায়। ই-কমার্স প্রায়শই অনলাইনে কোন পণ্য বিক্রয় সম্পর্কিত তথ্য উল্লেখ করা হয়, তবে এটি ইন্টারনেটের মাধ্যমে সহজতর উপায়ে যে কোনও ধরণের বাণিজ্যিক লেনদেনকেও বর্ণনা করতে পারে।

 আরেকটি টার্ম ই-কমার্স এর সাথে ব্যবহার করা হয় যেটি মাঝে মাঝে দ্বিধার সৃষ্টি করে এবং সেটি হল ই-ব্যবসা। যেখানে ই-ব্যবসা একটি অনলাইন ব্যবসা পরিচালনার সমস্ত দিককে বোঝায়, ই-কমার্স বিশেষত পণ্য এবং পরিসেবার লেনদেনকে বোঝায়।

 অনলাইনে খুচরা বিক্রেতা এবং মার্কেটপ্লেসের মাধ্যমে পণ্যগুলি আবিষ্কার এবং ক্রয় করা সহজ করার জন্য ইকমার্স বিকশিত হয়েছে। স্বতন্ত্র ফ্রিল্যান্সার্স, ছোট ব্যবসা প্রতিষ্ঠান এবং বৃহত্তর কর্পোরেশন সকলেই ই-কমার্স থেকে উপকৃত হয়েছে। এরা এদের পণ্য এবং পরিসেবাগুলি এমন একটি স্কেলে বিক্রয় করতে সক্ষম করে যা আগে অফলাইনে খুচরা মাধ্যমে বিক্রি করা সম্ভব ছিল না।

 ই-কমার্স অনেক রকমের হয়। এগুলো এমন ভাবে ভাগ করা হয় যেখানে মূল দুটি এন্ড থাকে। বিসনেস আর কনসিউমার এর মধ্যে পণ্যের আদান-প্রদান এর ভিত্তিতে ই-কমার্স এর বিভিন্ন ধরণ নির্ধারণ করা হয়।

 ১. ব্যবসা থেকে গ্রাহক বা বিসনেস টু কনসিউমার (বি 2 সি):

যখন কোনও ব্যবসায় কোনও পৃথক গ্রাহকের কাছে পণ্য বা পরিষেবা বিক্রয় করে (যেমন একটি অনলাইন খুচরা বিক্রেতা থেকে একজোড়া জুতা কিনেন তা হল ব্যবসায় থেকে গ্রাহক বা বিসনেস টু কনসিউমার)।

২. ব্যবসা থেকে ব্যবসা বা বিসনেস টু বিসনেস (বি 2 বি):
যখন কোনও ব্যবসা অন্য ব্যবসায়ের জন্য কোনও পণ্য বা পরিষেবা বিক্রয় করে (যেমন একটি ব্যবসা অন্যান্য ব্যবসার ব্যবহারের জন্য সফটওয়্যার হিসাবে একটি পরিষেবা বিক্রি করে। এটি হল ব্যবসায় থেকে ব্যবসায় বা বিসনেস টু বিসনেস)

 ৩. গ্রাহক থেকে গ্রাহক বা কনসিউমার টু কনসিউমার (সি 2 সি):

যখন কোনও গ্রাহক অন্য কোনও গ্রাহকের কাছে কোনও পণ্য বা পরিষেবা বিক্রি করে (যেমন কোন গ্রাহক তার নিজের কোন জিনিস, হোক সেটা নতুন বা পুরানো, অন্য কোন গ্রাহক এর কাছে বিক্রি করে তাকে গ্রাহক থেকে গ্রাহক বা কনসিউমার টু কনসিউমার বলে )।

 ৪. ব্যবসা থেকে গ্রাহক বা বিসনেস টু কনসিউমার (সি 2 বি):

যখন কোনও ভোক্তা তাদের নিজস্ব পণ্য বা পরিষেবাগুলি কোনও ব্যবসা বা সংস্থায় বিক্রি করে (যেমন কোনও প্রভাবক তাদের অনলাইন শ্রোতাদের কাছে কোনও পারিশ্রমিকের বিনিময়ে এক্সপোজারের প্রস্তাব দেয় বা কোনও ফটোগ্রাফার ব্যবসায়ের জন্য তাদের ফটো লাইসেন্স দেয় তখন সেটাকে ব্যবসা থেকে গ্রাহক বা বিসনেস তো কনসিউমার বলে)